Wellcome to National Portal
সরকারি আবাসন পরিদপ্তর গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st এপ্রিল ২০২৫

ইতিহাস ও কার্যাবলি

সরকারি আবাসন পরিদপ্তরের সংক্ষিপ্ত ইতিহাস

স্বাধীনতাপূর্ব বাংলাদেশে সরকারি বাসা/বাড়ি বরাদ্দ ও ভাড়া আদায় সংক্রান্ত ৪ টি প্রতিষ্ঠান ছিলঃ (১) কেন্দ্রীয় এস্টেট অফিস, ঢাকা (২) প্রাদেশিক এস্টেট অফিস, ঢাকা (৩) আঞ্চলিক এস্টেট অফিস, চট্টগ্রাম ও (৪) বিশ্রামাগার প্রতিষ্ঠান। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর এ ০৪ টি অফিস একীভূত করে সরকারি বাসস্থান পরিদপ্তর এবং পরবর্তীতে ০৯-১১-১৯৮৩ সালে সরকারি আবাসন পরিদপ্তর হিসেবে নামকরণ করা হয়। চট্টগ্রামে এর একটি আঞ্চলিক কার্যালয় রয়েছে।

 

 

বরাদ্দ সংক্রান্ত কার্যাবলিঃ

 

  • ঢাকা ও চট্টগ্রাম শহরে কর্মরত সরকারি কর্মকর্তা/কর্মচারীগণের জন্য সরকারি বাসা/বাড়ি বরাদ্দ প্রদান।
  • বিধিমালা ভঙ্গ কিংবা অন্য কোনো বিধিবদ্ধ কারণে বরাদ্দ বাতিলকরণ।
  • সরকারি অফিস স্থান বরাদ্দ।
  • সরকারি অফিসের জন্য বে-সরকারি বাড়ি ভাড়ার ছাড়পত্র প্রদান।
  • সরকারি আবাসন পরিদপ্তরের আওতাধীন ঢাকা শহরের বিভিন্ন এলাকায় অবস্থিত দোকানসমূহের বরাদ্দ প্রদান।
  • সরকারি কর্মকর্তাগণের জন্য গ্যারেজ বরাদ্দ প্রদান।
  • অবৈধ দখলদার উচ্ছেদ সংক্রান্ত কাজ।

 

ভাড়া সংক্রান্ত কার্যাবলিঃ

 

  • সরকারি বাসা/বাড়ির ভাড়া/ভাতা (প্রযোজ্য ক্ষেত্রে) কর্তন নিশ্চিতকরণ।
  • বাসা/বাড়ির ইউটিলিটি বিল (বিদ্যুত,গ্যাস,পানি,পৌরকর প্রভৃতি) পরিশোধ নিশ্চিতকরণ।
  • সাময়িক/চূড়ান্ত না-দাবী সনদপত্র প্রদানকরণ।